ধবপুরে ভুট্টা চাষে বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

ধবপুরে ভুট্টা চাষে বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

আনিসুর রহমান , মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি: হবিগঞ্জের মাধবপুর উপজেলায় এবার ইউনিয়নের বিভিন্ন স্থানে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা করছে কৃষকেরা। এ ভুট্টার সবুজের সমারোহ এখন মাঠে মাঠে ছেয়ে গেছে। এতে কৃষকের মুখে হাসি ফুটেছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার উপজেলার প্রায় সব ইউনিয়নে ১১০ হেক্টর জমিতে ভূট্টার চাষাবাদ করেছে কৃষকেরা।ডিসেম্বর মাসের মাঝামাঝি থেকে উপজেলার বিভিন্ন স্থানে এই ভুট্টা চাষাবাদ করা হয়েছে। তবে মাধবপুর উপজেলার বহরা, চৌমুহনী, শাহজাহানপুর, বুল্লা ইউনিয়নের অনেক স্থানে এই ভূট্টা চাষাবাদ বেশি হয়েছে। প্রতি ১ বিঘা জমিতে প্রায় ৫ কেজি ভূট্টার বিজ ব্যবহার করে কৃষকরা। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে এ ভুট্টা মাড়াই করে ঘরে তুলবে সংশ্লিষ্ট কৃষকরা।
স্থানীয়রা কৃষকরা বলছেন, সার ও শ্রমিক মজুরীর দাম সেসময় কিছুটা কম থাকায় এ চাষাবাদ এবার কিছুটা বেশি হয়েছে। উপজেলার বহরা ইউনিয়নের  আদর্শ কৃষক মোঃ আফজাল মিয়া, হামিদ ভূঁইয়া, মাসুক মিয়া সহ অনেকেই জানান, এবার ভুট্টার বাজার ভাল থাকলে লাভবান হবে কৃষকেরা। ধানের তুলনায় ভূট্টা চাষ করতে খরচ কম ও ভূট্টা লাভজনক। বিশেষ করে শহরাঞ্চলে হলদে ও সোনালী রংগের পাকা ভুট্টার থোর (শীষ) বিক্রি করা হয় চড়া দামে।

বহরা ইউনিয়নের দূর্বলপুর গ্রামের কৃষক আব্দুল হাই বলেন, মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে আমাকে বিনা মূল্যে ভূট্টার বিজ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর স্যারের পরামর্শে গতবছরের তুলনায় এইবছর আমি ভূট্টা চাষ করেছি প্রায় ১ বিঘা জমি বেশি চাষ করি।এ বিষয়ে মাধবপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহকারি কৃষি কর্মকর্তারা তাপস চন্দ্র দেব বলেন, মাধবপুরে ২০১৮-২০১৯ ভূট্টা চাষ হয় ৪০ হেক্টর, ২০১৯-২০২০ চাষ হয় ১০০ হেক্টর, ২০২০-২০২১ ভূট্টা চাষ হয় ১১০ হেক্টর।আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে ভূট্টা চাষ করতে আগ্রহী কৃষকদের মাঝে উন্নত মানের ভূট্টার বিজ বিনামূল্যে দেয়া হয়। উপজেলার প্রায় সবকয়টি ইউনিয়নে গত বছরের চেয়ে এবার লাভজনক ভুট্টা চাষাবাদ কিছুটা বেশি হয়েছে। সংশ্লিষ্ট কৃষি বিভাগের পরামর্শে কৃষকরা এ লাভজনক চাষাবাদে ঝুকে পড়ে। আবহাওয়া অনূকুলে থাকলে এবার ভ’ট্টার বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

আপনি আরও পড়তে পারেন